Tuesday, August 15, 2017

"THE WAIT" IS OVER; HAPPY INDEPENDENCE DAY 2017

Yes guys, finally after 2 years, "THE WAIT" IS OVER.  I am back at BLOGGING AGAIN!

For those who came late.. I started blogging more than 8 years ago. In all these years, I have tried to post regularly, which I never could. May be I could not post due to some technical problem or other issues, the max period of post gaping was 1 year.. But, took me 2 years this time to post again..

There are many reasons for this long time inactivity, and I am sorry to disappoint all the visitors.. But its for them only, for which I come back again & again. প্রত্যেকবার আপনাদের ভালোবাসার জন্যই আমি বারেবারে ফিরে আসি। Recently, the facebook page of this blog has reached more than 1700 followers.. Thanks a lot for the support..পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। সকল দর্শককে জানাই স্বাধীনতা দিবসের আন্তরিক শুভেচ্ছা।

অনেকেই জানেন আমি এখন বুক-ফার্ম সংস্থার সঙ্গে যুক্ত। বুক-ফার্ম চেষ্টা করছে যাতে বাংলা কমিক্স আমাদের ছোটবেলায় যে পরিমাণে পাওয়া যেত, সেই পরিমাণে আবার যেন পাওয়া যায়। দূর্লভ কমিক্স, যেগুলি শুধুমাত্র এককালীন পত্র-পত্রিকাতেই রয়ে গেছে, সেগুলিকে একত্র করে সহজলভ্য বানানো ছাড়াও প্রত্যেক শিল্পীকে যথাযথ সম্মান  দেওয়ার চেষ্টা করছে বুক-ফার্ম। সম্প্রতি, বুক-ফার্ম থেকে প্রকাশিত হয়েছে ১২টি বাংলা কমিক্সের বই।




তাই এখন থেকে,

(১) যে বাংলা মৌলিক কমিক্সগুলি বুক-ফার্ম চেষ্টা করা সত্ত্বেও কোনো না কোনো কারণে বই আকারে প্রকাশ করতে পারছে না, সেগুলি আপাতত এই ব্লগে দেওয়া হবে।
(২) রোভার্সের রয়ের মতন অন্যান্য বিদেশী স্ট্রিপও এই ব্লগে সম্পূর্ণ দেওয়ার চেষ্টা করবো।

আজ প্রথমেই বলবো ১৯৮৭-৮৮'র রোভার্সের রয়ের কথা:

রোভার্স দ্বিতীয় ডিভিসনে নেমে আসে। রয় এবং তার সাথীরা আপ্রাণ ভালো খেলে, চেষ্টা করে আবার প্রথম ডিভিসনে ফিরে আসার। দলে প্রবেশ করে তরুণ প্রতিভা কেনি লোগান। অপরদিকে, ভিক গাথরি তার বিখ্যাত মেজাজের জন্য সাসপেন্ডেড হয়।  আবার এরই মাঝে রয়কে নিয়ে টিভি সিরিজ করতে চায় এক সংস্থা, সেখানে রয়ের জায়গায় অভিনয় করবেন এলটন ব্লেক।  তাকে ফুটবল শেখাতে গিয়ে রয়ের অবস্থা কাহিল!


অপরদিকে, কেনির বাবাও রেগে আগুন। রয় নাকি তাঁর ছেলেকে জোর করে দলে ঢুকিয়েছে!


এতেই শেষ নয়। রয়ের "সবচেয়ে বড় ভক্ত" ট্রেভর ব্রিনসডেন এর জ্বালায় সবাই অস্থির, এমনকি রয় নিজেও। শেষকালে তিতিবিরক্ত হয়ে রয় নিজেই তাকে স্টেডিয়াম থেকে বার করে পুলিশের হাতে তুলে দেয়।


রয়ের শত্রুর সংখ্যা এভাবেই বেড়ে চলেছিল। এমনকি রয়কে নিষ্ঠুরভাবে গুলি করে হত্যার চেষ্টাও করা হয়।  এই সময়েই রোভার্সের রয় ছিল জনপ্রিয়তার শিখরে।



কি পরিণতি হল রয়ের? রয় কি আবার খেলতে পারবে ফুটবল? সেই আততায়ীই বা কে, যে রয়কে মারার চেষ্টা করেছিল?
জমজমাট এই পর্বের রোভার্সের রয়ের জন্য পরের পোস্টের অপেক্ষায় থাকতে হবে।

তার আগে পড়ুন রোভার্সের রয় ১৯৮৭

০১.০৪.১৯৮৭'র পরের ছবি


আজকের মৌলিক বাংলা কমিক্স: অভিশপ্ত থিবী(কিশোর ভারতী, ১৯৭০-১৯৭১). শিল্পী- শৈল চক্রবর্তী 


"থিবী" বলতে এখানে একটি মমির কথা বলা হয়েছে। মমিটি প্রতি রাতে ঘুরে বেড়াত তার হারানো প্রেমিকাকে ফিরে পাওয়ার জন্য। তিনজন কিশোর-কিশোরী তাকে কাকতালীয় ভাবে সাহায্য করে। তারপর মমিটি মুক্তিলাভ করে। কমিক্সটি মৌলিক হলেও এতে বিদেশী ছায়া আছে, তা বলাই বাহুল্য। বর্তমানে কমিক্সটি পাওয়া যাচ্ছে লালমাটির শৈল চক্রবর্তী সমগ্রে। আমি এখানে কমিক্সটির মূল সংস্করণ দিলাম, কিশোর ভারতী'র পাতা থেকে। তবে প্রয়োজনে photo editing software এর সাহায্য নিতে হয়েছে, কারণ তখন কিশোর ভারতী'র পাতা ছিল অত্যধিক নিম্নমানের।

পড়ুন অভিশপ্ত থিবী

দর্শকদের জানিয়ে রাখি আরও একটি নতুন কমিক্সের ব্লগ খুলতে চলেছে(ক্রমশ: প্রকাশ্য)।  এছাড়া নতুন কমিক্সের বই এবং কমিক্স ও অলংকরণ সংক্রান্ত গবেষণার বই নিয়ে বুক ফার্মের একটি ব্লগ আত্মপ্রকাশ করছে আজই।

আরও কমিক্স নিয়ে আবার ফিরে আসবো, আজকের মতন বিদায়।

**বিঃ দ্রঃ দর্শকদের অনুরোধ করছি, প্রত্যেকটি রোভার্সের রয়ের পোস্ট পুনরায় দেখার জন্য,কারণ প্রত্যেকটি রোভার্সের রয় update করা হয়েছে। প্রত্যেক পোস্টে কিছু নতুন তথ্য ও ছবি পাবেন, তাই চোখ রাখতে ভুলবেন না।



 


16 comments:

SAURABH DATTA said...

অসাধারণ পোস্ট !
ব্লগের জন্য রইল অফুরান শুভেচ্ছা ।

Raje More said...

Reviving the old days are not possible, but sharing old memories gives you the energy and the accomplishments we have achieved. Happy Independence Day and hope you keep on blogging so that we can share the lost treasure of the Golden Comic Years.

Ranjan Gangopadhyay said...

প্রায় ২ বছর পরে আবার
ভেবেছিলাম আর ব্লগ চলবে না
দারুন আনন্দ পেলাম
আবার তোমার ব্লগ শুরু হতে দেখে

INDRANATH said...

আয়েশ করে আলসেমিতে ২ টি বছর পার
ভাল্লাগে না আর,আবার ব্লগে ফিরে যাওয়া...
আর অন্য সকল ব্লগার হাওয়া.........

অনেক শুভেচ্ছা ও ভালোবাসা...।

Mr walker said...

@saurabhda: thanks a lot.

Mr walker said...

@Raje More: yes, indeed.. very true..

Mr walker said...

@Ranjanda: thanks dada.. eta k amar 2nd innings bolte paro.. dekha jaak kemon khelte pari.. :) :)

Mr walker said...

@indranath da: aare, tomar ekar bloge to ekai 500 chariye geche.. ulte amader e hawa kore diyecho.. :) :)

thanks a lot indrada.. amader ekhono onek kaj baki,chaliye jete hobe.. tumi ami dujonei jani seta..

Radium 731 said...

আছে,আছে আমার টেলেপ্যাথির জোর আছে। দু-তিন দিন আগেই আমি এই ব্লগটি ভিসিট করেছিলাম আর আবার ব্লগটি শুরু হল।

আমার জন্ম ইন্দ্রজাল কমিক্সর প্রকাশনা শেষ হওয়ার পর।

আপনাদের মত কিছু আসাধারন পুস্তকপ্রেমিদের সাহায্যেই আমি এই দুর্দান্ত একটি পত্রিকার মনিমুক্ত উপভোগ করতে পারছি।

আমি এখন উচ্চশিক্ষার জন্য বাইরে থাকি আর আমার গল্পের ও কমিক্সের বইগুলো মিস করি।

তাই আপনার ব্লগটির মত বেশ কিছু ব্লগ আমাকে ঘরের কাছাকাছি নিয়ে যায়।

Mr walker said...

@radium731: ha ha.. Thanks for the comment..apni presently kothay thaken jani na tobe baireo je loke Amar blog pore etai onek.. :)

Abhishek Bardhan said...

Welcome back Walker.. Indeed a great post.

Mr walker said...

@abhishek da: thanks a lot Dada.

Arnab Dast said...

chomotkar post

Mr walker said...

@arnab da: thanks Dada. :)

Radium 731 said...

@Mr walker
Do u have IJC #693 v24n41 ?
I got the full IJC english collection from net, but I think the issue missing some pages. If you have the issue I would appreciate if you can scan and upload it, may be just missing pages only?

Aniket Ghosh said...

Asadharan blog dada, ami regularly follow kortam apnar o indra da- ei 2to blog e....majhkhane pray asha chherei diyechhilam, last ball e sixer marar moto fire esei asadharon ekti post...khub valo laglo dada...chaliye jan.

Ekta request, 1988,1993,1995-- ei 3 yrs pujabarshiki anandamelay "Andhakarer Prahari" title e ekta comic series beriyechhilo. Etar origin ta janale khub valo lagbe.

Valo thakben.